ঢাকা,রোববার, ২৮ এপ্রিল ২০২৪

চকরিয়ায় সফল দুই নারীকে সম্মাননা

এম.জিয়াবুল হক, চকরিয়া :: ‘টেকসই আগামীর জন্য, জেন্ডার সমতাই আজ অগ্রগণ্য’ স্লোগানে আন্তজার্তিক নারী দিবস ২০২২ উপলক্ষে কক্সবাজারের চকরিয়া উপজেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় উপজেলা মহিলা অধিদপ্তর এবং এনজিও সংস্থা ব্র্যাকের ‘সামাজিক ক্ষমতায়ন ও আইনী সুরক্ষা কর্মসূচির’ আয়োজনে নানা অনুষ্ঠানমালার মধ্যদিয়ে দিবসটি উদযাপন করা হয়েছে। মঙ্গলবার সকাল দশটার দিকে দিবসের আনুষ্ঠানিকতার শুরুতে চকরিয়া উপজেলা পরিষদ মিলনায়তন থেকে বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়।

চকরিয়া-পেকুয়া আসনের সাংসদ আলহাজ জাফর আলম উদ্বোধন করে র‌্যালীতে নেতৃত্ব দেন। পরে র‌্যালীটি উপজেলা পরিষদ সড়ক প্রদক্ষিন করে পুনরায় উপজেলা পরিষদের সম্মেলনকক্ষ মোহনা মিলনায়তনে সভায় মিলিত হয়।

চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জেপি দেওয়ান সভায় সভাপতিত্ব করেন। এতে প্রধান অতিথির বক্তব্য দেন কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনের সংসদ সদস্য ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ জাফর আলম।

শুরুতে সভায় স্বাগত বক্তব্য দেন চকরিয়া উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সাকেরা শরীফ। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন চকরিয়া উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মকছুদুল হক ছুট্টু, চকরিয়া উপজেলা শিক্ষা কর্মকর্তা অঞ্জন চক্রবর্তী, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মো.আবদুল মতিন। অনুষ্ঠানে সামাজিক ক্ষমতায়ন ও আইনী সুরক্ষা কর্মসূচির ইতিবাচক কার্যক্রম তুলে ধরে বক্তব্য দেন ব্রাকের ডেপুটি ম্যানেজার মাহমুদা আজম রুমা, এসডিপি প্রোগ্রামের জেলা ম্যানেজার তনুজ হালদার, স্বিকস ডেবলাম্যান্ট প্রোগ্রামের জেলা ম্যানেজার ফরহাদ হোসেন, চকরিয়া উপজেলা এরিয়া ম্যানেজার মো.আহছান উল্লাহ খান।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চকরিয়া পৌরসভার নারী কাউন্সিলর ফারহানা ইয়াছমিন ফোরকান, ব্র্যাকের ‘সামাজিক ক্ষমতায়ন ও আইনী সুরক্ষা কর্মসূচির’ কেস্ ওয়ার্কার ফৌজিয়া ইয়াছমিন, মাহফুজা খাতুন, লাকী আক্তার, স্যোসাল মোবালাইজার শারমিন জাহান এবং উপজেলা প্রশাসনের কর্মকর্তা-কর্মচারী, জনপ্রতিনিধি, সাংবাদিক, নারী সংগঠনের নেতৃবৃন্দ, ব্র্যাকের পল্লীসমাজের ১৫০ নারী সদস্য, মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থী ও চকরিয়া নাট্যদলের সদস্যরা র‌্যালীত্তোর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

আলোচনা সভাশেষে ব্র্যাকের উদ্যোগে চকরিয়া উপজেলার বাসিন্দা আফরোজা বুলবুল ও খুরশিদা বেগম নামের দুইজন সফল নারীকে পুরস্কৃত করা হয়। তাঁরা ১৯৯৮ সাল থেকে জেন্ডার ভিত্তিক সহিংসতা নিরসনে পরিবার ও সমাজে ব্র্যাক পল্লীসমাজের মাধ্যমে অগ্রনী ভুমিকা পালন করেন। ব্র্যাকের কর্মীরা মাঠপর্যায়ে কেস্ স্ট্যাডির মাধ্যমে কৃতিত্বপুর্ণ অবদানের জন্য চকরিয়া উপজেলা থেকে এই দুই নারীকে সম্মাণিত করেন। গতকাল অনুষ্ঠানের প্রধান অতিথি সাংসদ জাফর আলম সফল দুই নারীর হাতে সম্মাননা ক্রেস্ট ও পুরস্কার তুলে দেন। সর্বশেষ উপজেলা পরিষদ মাঠে অনুষ্ঠিত হয় ব্র্যাক নাট্যদলের অংশগ্রহনে বিশেষ পথনাটক ‘সুস্থ্য থাকি;।

নারী দিবসের অনুষ্ঠানে সাংসদ জাফর আলম বলেছেন, স্বাধীনতা পরবর্তী সময়েও দেশের নারী সমাজ নানাভাবে বঞ্চনা-লাঞ্চনার শিকার হতো। বিশেষকরে বিএনপি-জামায়াত জোট সরকারের আমলেও নারীরা ঘরে বাইরে যেতে পারতো না। ছিল নানাধরণের বাঁধা-নিষেধ। সেই কুসংস্কার ভেঙ্গে এখন নারীরা এগিয়ে যাচ্ছে। নিজেকে দক্ষমানব সম্পদ হিসেবে গড়ছেন।

তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেত্বত্বাধীন আওয়ামীলীগ সরকারই স্বাধীনতা পরবর্তী বাংলাদেশে নারী সমাজের অধিকার ও মর্যাদা নিশ্চিত করেছে। নারীদের ভাগ্যউন্নয়নের জন্য সম্ভাবনার দ্বার খুলে দিয়েছেন সরকার। এরই ফলশ্র“তিতে প্রতিটি সেক্টরে আজ নারীরা দক্ষতার স্বাক্ষর রাখছেন। তাই সবাইকে শপথ নিতে হবে নারী-পুরুষের সম্মিলিত প্রচেষ্টায় সুন্দর পরিবার নিরাপদ সমাজ এবং আত্মনির্ভরশীল দেশ বিনির্মাণ করতে নারী নির্যাতন, বাল্য বিয়ে থেকে শুরু করে সকল নৈতিবাচক কাজ বন্ধে যার যার অবস্থান থেকে কাজ করবো।

 

 

পাঠকের মতামত: